শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতিভা বিকাশে কোনো ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না : টুকু

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ | প্রিন্ট

প্রতিভা বিকাশে কোনো ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না : টুকু

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু বলেছেন, একজন ব্যক্তির বাক, শ্রবণ অথবা অন্য কোনো বিশেষ চাহিদা থাকতে পারে। কিন্তু তার প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের প্রতি অত্যন্ত সংবেদনশীল। তাদের কর্মক্ষম মানুষ হিসেবে গড়ে তুলতে বর্তমান সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছে।

সোমবার (২৯ এপ্রিল) রাজধানীর আউটার স্টেডিয়াম অলিম্পিক ভবনে বাংলাদেশ বধির ক্রীড়া ফেডারেশনের উদ্যোগে আয়োজিত ৬ দিনব্যাপী প্রথম এশিয়া-প্যাসিফিক বধির একক দাবা চ্যাম্পিয়নশিপ-২০২৪ অনুষ্ঠানে সমাপনী দিনে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবিধানের মাধ্যমে দেশের সব নাগরিকের সম অধিকার নিশ্চিত করে গিয়েছেন। তিনি সবসময়ই ভেবেছেন রাষ্ট্রের মালিক হিসেবে কোনো ব্যক্তিই কারো তুলনায় পিছিয়ে থাকবে না। সবাইকে নিয়েই রাষ্ট্র উন্নয়নের শিখরে পৌঁছাবে।

শামসুল হক টুকু বলেন, বর্তমান সরকারের সুষম উন্নয়ন নীতি গ্রহণের ফলে দেশ উন্নয়নের মহাসড়কে রয়েছে। বধির ক্রীড়া প্রতিযোগীরা দেশে ও বিদেশে আন্তর্জাতিক টুর্নামেন্ট সফলতা অর্জন করছে। খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা বৃদ্ধির মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গন থেকে অটিজম দূর করার পাশাপাশি সারা বিশ্বে শান্তি প্রতিষ্ঠিত হবে এবং সন্ত্রাসবাদমুক্ত হবে।

অনুষ্ঠানে ভারত, মঙ্গোলিয়া, ইন্দোনেশিয়া, কাজাকিস্তান, কিরগিজিস্তান ও স্বাগতিক বাংলাদেশের প্রতিযোগীদের নিয়ে আয়োজিত টুর্নামেন্টের চ্যাম্পিয়ন ওবায়দুল ইসলাম শাহিনকে ও রানার আপ আমিনুল ইসলামকে ট্রফি তুলে দেন প্রধান অতিথি। এরপর সব খেলোয়াড়ের হাতে সার্টিফিকেট তুলে দেওয়া হয়। এছাড়া ফেডারেশন থেকে ৭ জন বিশিষ্ট ব্যক্তিকে বিশেষ সম্মাননা স্মারক দেওয়া হয়।

চ্যাম্পিয়নশিপের সভাপতি মোহাম্মদ খাইরুল বাশারের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ বধির ক্রীড়া ফেডারেশনের সভাপতি মো. আব্দুল করিম, এশিয়া প্যাসিফিক বধির ক্রীড়া ফেডারেশনের মহসচিব এনখায়ার জ্যানছিভনায়াম্বু, বাংলাদেশ বধির ক্রীড়া ফেডারেশনের সাধারণ সম্পাদক গাজী কামরুল হাসান বক্তব্য রাখেন। এছাড়া ক্রীড়াবিদ, সংশ্লিষ্ট ব্যক্তিরা ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ১৬:৫৮ | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com